চিনি ছাড়া ছানার সন্দেশ

উপকরণ: ছানা এক কাপ, এলাচের গুঁড়া সামান্য, কেনডেরাল সিকি চা চামচ।
প্রণালি: ছানা ঝুরঝুরে করে মাখিয়ে তিনি-চার মিনিট বেশি জ্বালে নাড়াচাড়া করতে হবে। চুলা থেকে নামানোর আগে এলাচের গুঁড়া ও কেনডেরাল দিয়ে অল্প কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।
ছানা বানানোর পদ্ধতি

উপকরণ: গরুর দুধ আধা কেজি।
প্রণালি: দুধ চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ পর ছানার পানি অথবা টক দই দিয়ে ছানা বানাতে হবে, যতক্ষণ দুধ ও ছানা আলাদা হয়ে সবুজ আভা দেখা না যায়। কিছুক্ষণ পর ছানা ভালো করে ধুয়ে পাতলা কাপড়ে টাঙিয়ে রাখতে হবে। ছানার পানি ঝরে গেলে পছন্দমতো মিষ্টি ও সন্দেশ বানানো যায়।

চিনি ছাড়া রসগোল্লা

উপকরণ: ছানা এক কাপ, ক্যালডারিন এক চা চামচ, ময়দা এক চা চামচ, সুজি আধা চা চামচ, এলাচের গুঁড়া সামান্য, বেকিং পাউডার সামান্য।

প্রণালি: ছানার পানি ভালো করে ঝরিয়ে ছানা বাতাসে শুকিয়ে নিতে হবে। ছানা হাত দিয়ে মিহি করে নিতে হবে। ময়দা, এলাচ, সুজি, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ছানা দিয়ে মাখিয়ে ১০-১২ ভাগ করে গোল করে রাখতে হবে। তিন কাপ পানি চুলায় দিতে হবে। পানি ফুটে উঠলে ছানার গোল্লা দিয়ে ৩০-৩৫ মিনিট চুলায় জ্বাল দিতে হবে। মাঝেমধ্যে রসগোল্লা পানিতে ডুবিয়ে দিতে হবে। পানি কমে এলে পানি দিতে হবে। রসগোল্লা চুলা থেকে নামিয়ে অল্প পানিতে ক্যালডারিন গুলিয়ে রসগোল্লায় দিতে হবে। পাঁচ-ছয় ঘণ্টা শিরায় ভিজিয়ে রাখতে হবে।