নারীর সৌন্দর্য্যের একটি বিশেষ অংশ হলো চুল। কিন্তু এই চুল যখন রুক্ষ, শুষ্ক হয়ে যায় তা অনেক সময়ই যন্ত্রনার কারণ হয়ে দারায়। মূলত পর্যাপ্ত সময় ও যত্নের অভাবেই চুল রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে যায়। চুলের এসব সমস্যা দূর করতে নারকেল তেল বা সরিষার তেলের মতো এসেনশিয়াল তেলও বেশ উপকারী। আজ জেনে নিন চুলের কোন সমস্যায় কোন এসেনশিয়াল তেল ব্যবহার করলে উপকার পাবেন।

অ্যারোমেটিক অয়েল:
এই ধরনের তেলে থাকা সুগন্ধী স্ট্রেস দূর করে স্নায়ু শান্ত রাখে। মানসিক স্ট্রেসের কারণে চুলের অনেক সমস্যা দেখা দেয়। ইউক্যালিপটাস বা রোজমেরি অয়েল ম্যাসাজ করলে স্ট্রেস কমিয়ে চুল স্বাস্থ্যজ্জ্বল করতে সাহায্য করে।

আমন্ড অয়েল:
চুল পড়া ও ভেঙে যাওয়ার সমস্যায় আমন্ড অয়েল ম্যাসাজ করুন। এর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম চুল পড়া কমাতে ও উজ্জ্বল করতে সাহায্য করে।

অলিভ অয়েল:
চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যায় উপকারি অলিভ অয়েল। একটা ডিমের কুসুম ফেটিয়ে ৪ টেবল চামচ অলিভ অয়েল ও মধু মিশিয়ে নিন। চুলের গোড়া ও পুরো চুলে ম্যাসাজ করে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।

ল্যাভেন্ডার অয়েল:
শুষ্ক স্ক্যাল্পের সমস্যায় উপকারি ল্যাভেন্ডার অয়েল। এর অ্যান্টি-ডিপ্রেস্যান্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটারি গুণ স্ক্যাল্প হাইড্রেট করে অনিদ্রা দূর করতে সাহায্য করে।

সিজেমে অয়েল:
চুল পেকে যাচ্ছে? তাহলে এই তেল ব্যবহার করুন। চুলে পুষ্টি জুগিয়ে চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। এতে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ও ওমেগা নাইন ফ্যাটি অ্যাসিড থাকার পাশাপাশি ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাসের মতো মিনারেল ও প্রোটিন অকালপক্কতা রুখতে সাহায্য করে।