গরমে আরাম পাওয়ার জন্য সুতি ও লিনেন কাপড়ের তুলনা হয়না। অধিকাংশক্ষেত্রেই সুতি বলে নানা মিশ্র উপাদানের কাপড় বিক্রি করা হয়। বর্তমানে লিনেন কাপড়ের সঙ্গেও অন্যান্য উপাদান মিশিয়ে কাপড় তৈরি করা হচ্ছে।

তাই এই ধরনের সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্য কাপড়ের বৈশিষ্ট্য সম্পর্কে সাধারণ কিছু ধারণা থাকা দরকার।

বাংলাদেশ গার্হস্থ্যঅর্থনীতি কলেজের বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহ্‌মিনা রহমান বলেন, "কেবলমাত্র হাত দিয়ে স্পর্শ করেই সুতি ও লিনেন কাপড় চেনা যায়। তবে এখন কাপড়ের নানা সংস্করণ থাকায় খাঁটি সুতি ও লিনেন চিনতে পারাটা একটু অসুবিধাজনক।”

তিনি বলেন, “খাঁটি সুতি কাপড় অনেক হালকা ও পাতলা হয়ে থাকে। স্বাভাবিকভাবেই এর উজ্জ্বলতা কম। সুতি কাপড়কে মোচড়ানো হলে তা কুঁচকে যায় আবার একটু টানটান করে ধরলে তা ঠিক হয়ে যায়। অন্যদিকে লিনেন কাপড় সুতির তুলনায় ভারী, এই কাপড় স্পর্শ করলে হাতে ঠাণ্ডা অনুভূত হয়। লিনেন কাপড় স্বাভাবিকভাবেই সুতির চেয়ে উজ্জ্বল হয়ে থাকে। খাঁটি লিনেন মুচড়ে নিলে তা অনেক বেশি কুঁচকে যায় এবং তা সোজা করা অনেকটাই কঠিন।”

হাত দিয়ে স্পর্শ ছাড়াও কিছু সাধারণ পরীক্ষার মাধ্যমে সুতি ও লিনেন কাপড় চেনা যায়।

সুতার পাক দেখে: একটি সুতা পাক খুলে দুই ভাগ করে তা ভালোভাবে খেয়াল করতে হবে। সুতি হলে ছেঁড়া অংশের সামনের অংশ দেখতে তুলির মতো লাগবে আর লিনেন হলে তার সামনের অংশ সূচের মতো সরু হবে।

ভাঁজ করে রেখে: সুতি ও লিনেন কাপড় ভাঁজ করে রাখলে ভাঁজের দাগ পড়ে। তবে সুতি কাপড়ের তুলনায় লিনেন কাপড়ের দাগ বেশি স্পস্ট হয় ও অনেকক্ষণ স্থায়ী হয়।

উজ্জ্বলতা: স্বাভাবিকভাবেই লিনেন কাপড় উজ্জ্বল হয়ে থাকে। লিনেনের একটি সুতা ছিড়ে তার সামনের অংশে দেখা যাবে সূচালো ও উজ্জ্বল এবং সুতির সামনের অংশ তুলির মতো ও অনুজ্জ্বল।

পোড়ানো: সুতি ও লিনেন কাপড় খানিকটা পুড়িয়ে নিয়ে আগুনের শিখা ও ছাই দেখে যাচাই করা যায়। সুতি ও লিনেন কাপড় আগুনে বড় হলুদ শিখাসহ জ্বলবে ও তাড়াতাড়ি পুড়বে। এই দুই ধরনের কাপড় পোড়ানো হলে কাপড় পোড়া গন্ধ বের হবে এবং হালকা ছাই হবে। তবে মারসেরাইজড সুতি কাপড়ে কালো রংয়ের ছাই হয়।

কাপড় ভিজিয়ে: হাতের এক আঙ্গুল সামান্য ভিজিয়ে লিনেন কাপড়ের উপরে রাখলে তা দ্রুত পানি শোষণ করবে এবং তা কাপড়ে ছড়িয়ে যাবে। সুতি কাপড়ও পানি দ্রুত শোষণ করে এবং দ্রুত শুকিয়ে যায়।

রাসায়নিক দ্রবণ: কস্টিক সোডার দ্রবণে সুতি কাপড় ভেজানো হলে সুতি কাপড় সাদাই থাকে। তবে লিনেন কাপড় কিছুটা হলুদ হয়ে যায়।

আয়োডিন ও জিঙ্ক ক্লোরাইডের দ্রবণে লিনেন কাপড় নীল বর্ণের হয়ে যায়। সুতি কাপড় তুলনামুলক কম নীল বর্ণের হয়।